1. mahi20718@gmail.com : mahi :
  2. saniurrahman44@gmail.com : Kaler Kollol : Kaler Kollol
  3. saniurrahman44@gmail.com : saniur rahman : saniur rahman
  4. shuvoahammed609@gamil.com : Saiful Islam : Saiful Islam
শনিবার, ২৩ জানুয়ারী ২০২১, ০২:২৪ অপরাহ্ন
ব্রেকিং নিউজ
জিয়া-খালেদা-তারেক সবার হাতেই রক্তের দাগ: প্রধানমন্ত্রী আইন হাতে তুলে নেয়া বিতর্কিত বেস্টটিমের মিলি ও তার স্বামী মোস্তাফিজ গ্রেফতার প্রধান দুই আসামীর দায় স্বীকার, প্রদীপের ফের রিমান্ড বঙ্গবন্ধুর সমাধিতে পরিবার পরিকল্পনা অধিদপ্তরের মহাপরিচালকের শ্রদ্ধা নিবেদন সাতক্ষীরা কলারোয়ায় শেখ হাসিনার গাড়ি বহরে হামলা, দোষীদের শাস্তির দাবিতে জেলা আ’লীগের মানববন্ধন দোষ স্বীকার করে জবানবন্দিতে যা বললেন লিয়াকত এইচ এস সি পরীক্ষার গুজবে কান না দেওয়ার আহবান শিক্ষা মন্ত্রনালয়ের দীর্ঘ এক বছর পর আজ থেকে উখিয়া টেকনাফে থ্রিজি-ফোরজি চালু হয়ে জাতীয় শোক দিবস আজ অভিযোগ প্রমাণ হলে প্রদীপের ছাড় নেই- আইনমন্ত্রী
শিরোনাম
  শীতার্তদের মাঝে ‘মানব’ এর ভালবাসা বিতরণ। সাতক্ষীরা দেবহাটা উপজেলা পরিষদের উদ্যোগে ইউনিয়নে কম্পিউটার ও মাক্স প্রদান মনিরামপুর সাংবাদিকদের সাথে নির্বাহী কর্মকর্তার মতবিনিময় পৌর মেয়র নির্বাচনে জামানত পাঁচ হাজার টাকা করুন : এ্যাডঃ ইয়ারুল ইসলাম ৯ম দফায় ১নং ধামালিয়া ইউনিয়ন ডুমুরিয়া ফাউন্ডেশন উদ্যোগে শীতার্তদের মাঝে শীতবস্ত্র বিতরণ দূর্নীতির দায়ে বহিস্কৃত মাও.আলী কক্সবাজার লাইট হাউজ মাদ্রাসা নিয়ে ষড়যন্ত্রে লিপ্ত ১০জানুয়ারি সকালে রংপুরে মেয়র কাপ টি-টুয়েন্টি ক্রিকেট টুর্নামেন্টের শুভ উদ্বোধন পৌর মেয়র নির্বাচনে জামানত পাঁচ হাজার টাকা করুন সড়ক দূর্ঘটনায় আহত মাসুমকে আর্থিক সহায়তা দিলেন এস এম ইয়াকুব আলী এলেঙ্গা সাহিত্য সংসদের উদ্যোগে শোকসভা পালন ।
সর্বশেষ করোনা ভাইরাস আপডেট
আক্রান্ত
মৃত্যু
সুস্থ
পরীক্ষা
সর্বমোট

মণিরামপুরে চুই-ঝাল চাষে সাফল্য’র স্বপ্ন দেখছে রেজাউল

  • মঙ্গলবার, ২৪ নভেম্বর, ২০২০
  • ৮৬ বার পড়া হয়েছে

জি এম ফিরোজ উদ্দিন, মণিরামপুর (যশোর): যশোরের মণিরামপুরে বাণিজ্যিক ভাবে চুই ঝালে চাষ শুরু করেছেন বিভিন্ন এলাকার চাষীরা। চুই ঝালের চাষ করে লাভবান হবেন এমন স্বপ্ন দেখছেন তারা। উপজেলার বিভিন্ন এলাকায় যত্রতত্র ভাবে চুই ঝাল চাষ করে লাভের মুখ দেখায় এবার বাণিজ্যিকভাবে শুরু হয়েছে চুই-ঝালের চাষ।

উপজেলার হায়াতপুর গ্রামে রেজাউল করিম ও নিজাম উদ্দীন দুই সহোদর মিলে প্রায় ৩ বিঘা জমিতে চুই-ঝালের চাষ করেছেন। ওই জমিতে বছর দু’য়েক আগে লাগানো আমড়া গাছের গোড়ায় রোপন করা হয়েছে চুই গাছের চারা। চার মাস আগে রোপনকৃত চুই গাছের চারা আমড়া গাছে ত্বর ত্বর করে বেড়ে উঠছে। আশা করা হচ্ছে বছর পার হলেই চুই গাছের ডাল কাটা শুরু হবে। এতে খরচ বাদে ব্যাপক লাভের আশা করছেন তারা। চুই-ঝালের চাষ অপার সম্ভবনাময় হিসেবে দেখছে স্থানীয় কৃষি বিভাগ।

খোঁজ খবর নিয়ে জানাযায়, প্রতিটি আমড়া গাছ বেয়ে উঠছে চুই গাছের চারা। জমির কিছু কিছু জায়গায় অন্যান্য গাছ লাগিয়ে গোড়ায় উঠিয়ে দেয়া হয়েছে চুই গাছের চারা। এ সময় চুই চাষী রেজাউল করিমের সাথে কথা হলে তিনি জানান, করোনার প্রাদূর্ভাবে শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ হওয়ায় নতুন কিছু করার সিদ্ধান্ত নেয় সে। স্থানীয় বাজারে এর ব্যাপক চাহিদা থাকায় চুই-ঝাল চাষে ঝুঁকে পড়েন তিনি। এতে অন্য ফসলের ন্যায় অধিক হারে সার-কীটনাশকের ব্যবহারসহ পরিচর্যার দরকার হয়না।

অপরদিকে বাজারদরও বেশ। চারা সংগ্রহ করে জমিতে আগেই লাগানো আমড়া গাছের গোড়ায় রোপন করেন চুই গাছের চারা। আশি^ন মাসে ৮ ফুট দূরত্বে রোপন করা হয় চুই-ঝালের চারা। এতে তার ৫০ হাজার টাকা খরচ হয়েছে। খরচের তুলনায় কয়েকগুন লাভ হবে তারা আশা করছেন।

তাদের সব ধরনের পরামর্শ দেয়া হচ্ছে জানিয়ে উপজেলা কৃষি কর্মকর্তা হীরক কুমার সরকার বলেন, উপজেলায় বানিজ্যক ভাবে চুই ঝালের চাষ এটিই প্রথম। কৃষকরা চুই-ঝাল চাষ করে অর্থনৈতিভাবে লাভবান হবে বলে তিনি আশা করছেন

সংবাদটি শেয়ার করুন

আরো সংবাদ পড়ুন