1. mahi20718@gmail.com : mahi :
  2. saniurrahman44@gmail.com : Kaler Kollol : Kaler Kollol
  3. saniurrahman44@gmail.com : saniur rahman : saniur rahman
  4. shuvoahammed609@gamil.com : Saiful Islam : Saiful Islam
শনিবার, ২৮ নভেম্বর ২০২০, ১০:৪৮ অপরাহ্ন
ব্রেকিং নিউজ
জিয়া-খালেদা-তারেক সবার হাতেই রক্তের দাগ: প্রধানমন্ত্রী আইন হাতে তুলে নেয়া বিতর্কিত বেস্টটিমের মিলি ও তার স্বামী মোস্তাফিজ গ্রেফতার প্রধান দুই আসামীর দায় স্বীকার, প্রদীপের ফের রিমান্ড বঙ্গবন্ধুর সমাধিতে পরিবার পরিকল্পনা অধিদপ্তরের মহাপরিচালকের শ্রদ্ধা নিবেদন সাতক্ষীরা কলারোয়ায় শেখ হাসিনার গাড়ি বহরে হামলা, দোষীদের শাস্তির দাবিতে জেলা আ’লীগের মানববন্ধন দোষ স্বীকার করে জবানবন্দিতে যা বললেন লিয়াকত এইচ এস সি পরীক্ষার গুজবে কান না দেওয়ার আহবান শিক্ষা মন্ত্রনালয়ের দীর্ঘ এক বছর পর আজ থেকে উখিয়া টেকনাফে থ্রিজি-ফোরজি চালু হয়ে জাতীয় শোক দিবস আজ অভিযোগ প্রমাণ হলে প্রদীপের ছাড় নেই- আইনমন্ত্রী
শিরোনাম
আজ থেকে কেরাণীগঞ্জে মাস ব্যাপী মাস্ক বিতরণ কর্মসূচী শুরু মণিরামপুরে আ’লীগ নেতা ও ইউপি চেয়ারম্যানের মৃত্যু, এলাকায় শোকের ছায়া।। গোপালগঞ্জে ৫টি দাবিতে প্রধানমন্ত্রী বরাবর গ্রাম পুলিশের স্মারকলিপি পোরশার ৪নং গাংগুরিয়া ইউনিয়ন পরিষদে বিট পুলিশিং মণিরামপুরে চুই-ঝাল চাষে সাফল্য’র স্বপ্ন দেখছে রেজাউল সুনামগঞ্জ আউটসোর্সিংয়ের দূর্নীতির কারনে সেবা থেকে বঞ্চিত রোগীরা অস্বাস্থ্যকর পরিবেশে রয়েছে হাসপাতাল রংপুর নগরীতে কোচিং সেন্টারে অভিযান,জরিমানা ৬০ হাজার টাকা শীতের হাত ছানি যশোরের যশ খেজুরের রস শীতের আগমনে খেজুরের গাছ তুলতে ব্যস্ত সসময় পার করছে গাছিরা ইসলামী যুব আন্দোলন মহেশখালী উপজেলা উত্তর শাখার দাওয়াতী সভা সম্পন্ন রংপুরে ফটো সাংবাদিক এর উপর পুলিশি হামলার প্রতিবাদে মানববন্ধন
সর্বশেষ করোনা ভাইরাস আপডেট
আক্রান্ত
মৃত্যু
সুস্থ
পরীক্ষা
২,৯৪৯
৩৭
২,৮৬২
১৩,৪৮৮
সর্বমোট
১৭৮,৪৪৩
২,২৭৫
৮৬,৪০৬
৯০৪,৫৮৪

জবির ছাত্রলীগের সাংগঠনিক কর্মকাণ্ড প্রশংসনীয়

  • মঙ্গলবার, ৭ জুলাই, ২০২০
  • ৩৬২ বার পড়া হয়েছে

ড. শামছুল কবির :

 

বাংলাদেশের পুরান ঢাকায় জগন্নাথ বিশ্ববিদ্যালয় অবস্থিত। উক্ত প্রতিষ্ঠানটি ২০০৫ সালে কলেজ থেকে বিশ্ববিদ্যালয়ে রূপান্তরিত হয়। প্রতিষ্ঠালগ্ন থেকে অদ্যাবধি এর খ্যাতি ও সুনাম বয়ে চলেছে। বর্তমানে জগন্নাথ বিশ্ববিদ্যালয়ে প্রায় ২৫ হাজার শিক্ষার্থী রয়েছে। উক্ত প্রতিষ্ঠানের শিক্ষার্থীরা তাদের মেধা ও যোগ্যতার কারণে প্রতিষ্ঠানটির যশ ও খ্যাতি অক্ষুণ্ন রাখতে সক্ষম হচ্ছে। এই প্রতিষ্ঠানে বিভিন্ন ক্রিয়াশীল-প্রগতিশীল সামাজিক, সাংস্কৃতিক ও রাজনৈতিক সংগঠন রয়েছে।

তাদের বিভিন্ন সামাজিক ও সাংস্কৃতিক কর্মকাণ্ড অত্র প্রতিষ্ঠানকে এগিয়ে নেয়ার ক্ষেত্রে বিশাল ভূমিকা রাখতে সহায়তা করছে। সংগঠনগুলোর মধ্যে বিশেষ করে যে সংগঠনটি উল্লেখযোগ্য ভূমিকা পালন করছে তার নাম হলো ‘বাংলাদেশ ছাত্রলীগ, জগন্নাথ বিশ্ববিদ্যালয় শাখা’। তাদের প্রগতিশীল চিন্তাধারা ও কর্মকাণ্ড প্রশংসার দাবি রাখে।

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের নেতৃত্বে ১৯৪৮ সালে বাংলাদেশ ছাত্রলীগের জন্ম হয়। প্রতিষ্ঠালগ্ন থেকে বাংলাদেশ ছাত্রলীগ প্রত্যেকটি ক্ষেত্রে অপরিসীম অবদান রাখতে সক্ষম হয়েছে। তার ধারাবাহিকতা এখনও অব্যাহত রয়েছে। বিশেষ করে বায়ান্নর রাষ্ট্রভাষা আন্দোলন, শিক্ষা আন্দোলন, ছেষট্টির ছয়দফা, ঊনসত্তরের গণঅভ্যুত্থান, একাত্তরের মহান মুক্তিযুদ্ধ, নব্বইয়ের স্বৈরাচার বিরোধী অান্দোলনসহ বিভিন্ন আন্দোলন-সংগ্রামে বাংলাদেশ ছাত্রলীগের অবদান অতুলনীয়।

এক্ষেত্রে জগন্নাথ বিশ্ববিদ্যালয় শাখার ছাত্রলীগও গুরুত্বপূর্ণ অবদান রাখতে সক্ষম হয়েছে। এখনও তারা সাংগঠনিক কর্মকাণ্ডের সাথে সাথে বিভিন্ন সামাজিক, সাংস্কৃতিক, জনহিতকর, শিক্ষার্থীবান্ধব, শিক্ষাবান্ধব ও মানবিক কর্মকাণ্ড পরিচালনা করে যাচ্ছে। যদিও জগন্নাথ বিশ্ববিদ্যালয়ে দীর্ঘদিন যাবত ছাত্রলীগের কোন কমিটি নেই, কিংবা নতুনভাবে গঠনের কোন উদ্যোগ লক্ষণীয় নয়; তারপরও জগন্নাথ বিশ্ববিদ্যালয় ছাত্রলীগ তাদের কর্মকাণ্ড থামিয়ে রাখেনি, তারা সাংগঠনিক ও মানবীয় সকল কর্মকাণ্ড চালিয়ে যাচ্ছে যা খুবই প্রশংসনীয়।

বিশেষ করে বৈশ্বিক মহামারি কোভিড ১৯ বা করোনা ভাইরাসের কারণে পুরো বিশ্ব লণ্ডভণ্ড হয়ে গেছে, এমনকি উন্নত রাষ্ট্রগুলো অসহায়ত্ব প্রকাশ করতে বাধ্য হয়েছে। কিন্তু গণতন্ত্রের মানসকন্যা দেশরত্ন শেখ হাসিনা অত্যন্ত দক্ষতার সাথে তা মোকাবিলার প্রত্যয় নিয়ে এগিয়ে চলেছেন। যা ইতিমধ্যে আন্তর্জাতিকভাবে প্রশংসিত হয়েছে।

এজন্য মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে ধন্যবাদ জানাচ্ছি। শেখ হাসিনার এই অর্জনকে অক্ষুন্ন রাখতে জগন্নাথ বিশ্ববিদ্যালয় ছাত্রলীগ দৃঢ় প্রতিজ্ঞাবদ্ধ। ফলে জবি ছাত্রলীগের কমিটি না থাকলেও তারা স্ব-স্ব উদ্যোগে এই মহামারি থেকে বাঁচা ও রক্ষা পাওয়ার জন্য জবি শিক্ষার্থীসহ আশেপাশের এলাকার জনসাধারণের মধ্যে সচেতনতামূলক লিফলেট বিতরণ, সাহায্য-সহযোগিতা, সরকারের নানাবিধ পদক্ষেপের বিষয়াদি প্রচারণা চালিয়ে যাচ্ছে।

বিশেষ করে জবি ছাত্রলীগের মো. আল আমিন শেখ, শান্ত নাজমুল বাবু, ইব্রাহিম ফরাজি, আশরাফুল আলম টিটন, শাহবাজ হোসেন বর্ষন, আসাদুজ্জামান আসাদ, অঞ্জন চৌধুরী, সৈয়দ শাকিল, জামাল উদ্দিন, মো. আব্দুল্লাহ, এম তুহিনুজ্জামান তুহিন, মো. শিশির, মো. ইউনুস, পিয়াল অনুপ, মো. তারেক আজিজ, কনিক স্বপ্নিল, ইব্রাহিম সানিম প্রমুখ নেতৃবৃন্দ, অসংখ্য কর্মী ও সমর্থকবৃন্দ এসব জনকল্যাণ কর্মকাণ্ডে সম্পৃক্ত রয়েছে। এই দুর্যোগ মুহূর্তে তারা অত্র প্রতিষ্ঠানের শিক্ষার্থীদের পাশে দাঁড়াতে দ্বিধাবোধ করেনি।

অতীতের ন্যায় বর্তমানেও জবি ছাত্রলীগ মহান গুরু দায়িত্ব পালন করে যাচ্ছে। তারা অসহায়, গরিব, অসচ্ছলসহ সকল শিক্ষার্থীদের অার্থিক সহযোগিতা, মেস/বাড়ি/বাসা ভাড়া সংক্রান্ত জটিলতা নিরসনে নিরলসভাবে কাজ করে যাচ্ছে। অত্র প্রতিষ্ঠানের ছাত্রলীগ নেতৃবৃন্দ বাড়িওয়ালা ও মেস মালিকদের সাথে আলোচনা করে সমঝোতার ভিত্তিতে শিক্ষার্থীদের সমস্যাসমূহ সমাধানে অগ্রণী ভূমিকা পালন করে চলেছে।

এছাড়াও শিক্ষার্থীদের স্বার্থের কথা বিবেচনা করে জবি শিক্ষার্থীদের বর্তমান বিভিন্ন সমস্যা নিরসনের জন্য অত্র প্রতিষ্ঠানের প্রশাসন বরাবর শিক্ষা উপবৃত্তিসহ লিখিত পাঁচ (০৫) দফা দাবি পেশ করে। ফলে সাধারণ শিক্ষার্থীরা ছাত্রলীগের এসব কার্যক্রমকে সাধুবাদ জানায়।

বাংলাদেশ ছাত্রলীগ শিক্ষার্থীদের সকল যৌক্তিক দাবি আদায়ে সব সময় বিভিন্ন আন্দোলন সংগ্রাম করেছিল এবং সম্পূর্ণরূপে সফল হয়েছে যা ইতিহাস সাক্ষ্য দেয়। জগন্নাথ বিশ্ববিদ্যালয় ছাত্রলীগও সেক্ষেত্রে বিন্দুমাত্র ব্যত্যয় ঘটায়নি। ফলে জবি ছাত্রলীগের এসব মানবীয় ও সাংগঠনিক কর্মকাণ্ড সত্যিই প্রশংসনীয়; যা অনুকরণীয় ও অনুসরণীয়।
জয় বাংলা। জয় বঙ্গবন্ধু।

 

লেখক : ড. শামছুল কবির।
সহযোগী অধ্যাপক,
ইসলামের ইতিহাস ও সংস্কৃতি বিভাগ, জবি।

সংবাদটি শেয়ার করুন

আরো সংবাদ পড়ুন